আজ ১৪ নভেম্বর: শহীদ মামুন দিবস

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১:২৫ অপরাহ্ণ, নভেম্বর ১৪, ২০২২

নিজস্ব প্রতিবেদকঃ আজ ১৪ নভেম্বর শহীদ মামুন দিবস। ২০১৩ সালের এই দিনে গাইবান্ধার সুন্দরগঞ্জে জামাত-শিবিরের ক্যাডারদের সশস্ত্র হামলায় গুরুতর আহত হন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি ও শাহ মখদুম হল ছাত্রলীগের সাবেক সভাপতি এসএম খলিলুর রহমান মামুন। তাকে গুরুতর আহত অবস্থায় রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে মারা যান। আজ তাঁর ৯ম শাহাদাতবার্ষিকী।

শহীদ হওয়ার মাত্র দুদিন পর ১৬ নভেম্বর বাংলাদেশ পুলিশ একাডেমী তে পুলিশের “সাব-ইন্সপেক্টর” হিসেবে ট্রেনিং এ যাবেন তাই সেলুনে যান চুলকাটা অবস্থায় শহীদ মামুনের উপর হামলা করে জামাত শিবিরের ক্যাডাররা।

শহীদ মামুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগে ২০০৬-০৭ সেশনে ভর্তি হয়ে অনার্স ও মাস্টার্স শেষ করে ২০১৩ সালে বাংলাদেশ পুলিশে “সাব-ইন্সপেক্টর” পদে চূড়ান্ত ভাবে নির্বাচিত হন। যোগদানের মাত্র দুদিন আগে তিনি শহীদ হন।

শহীদ মামুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ে মৌলবাদ ও জঙ্গীবাদের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাঁর অপরাধ ছিলো

বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় ভাবে এই দিনটি শহীদ মামুন দিবস হিসেবে পালন করে। রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের এই দিনে দোয়া মাহফিল ও স্মরণসভার আয়োজন করেছে।

দীর্ঘ ৯ বছর পেরিয়ে গেলেও শহীদ মামুনের উপর হামলাকারীদের বিচার হয়নি। এই হত্যাকান্ডের বিচার না হওয়ায় তার পরিবার ও সহকর্মীরা ক্ষোভ প্রকাশ করেছেন। সেই এই হত্যাকাণ্ডের বিচার চেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি গোলাম কিবরিয়া ও সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু।

রাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক ফয়সাল আহমেদ রুনু বলেন; মামুন ভাইয়ের অপরাধ ছিল রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জামাত-শিবির সন্ত্রাসীদের বিপক্ষে সাহসিকতার সাথে তাদের প্রতিহত করা।আজকের এইদিনে মামুন ভাইকে শ্রদ্ধাভরে স্মরণ করছি। আপনার অবদান ভুলে যাবার নয়।রাজশাহী বিশ্ববিদ্যালয় যতদিন থাকবে, যতদিন ছাত্রলীগের রাজনীতির চর্চা হবে ততদিন আপনার কথা সবার অন্তরে গাঁথা থাকবে। মামুন ভাইয়ের আত্মার মাগফেরাত কামনা করছি। সেইসাথে এই নির্মম হত্যাকান্ডের বিচার দাবী করছি।

পোস্টটি শেয়ার করুন