ইন্টারপোলের কাছে ট্রাম্পকে গ্রেফতারের দাবি ইরানের

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৬:২৬ অপরাহ্ণ, জানুয়ারি ৫, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোলের কাছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে ইরান।

ট্রাম্প এবং বেশ কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের দাবিতে ইন্টারপোলের কাছে ইরানের এটা দ্বিতীয় অনুরাধ। এর আগে গত বছরের জুনে তেহরানের প্রসিকিউটর আল কাসেমিহ ‘হত্যা এবং সন্ত্রাসের অভিযোগ’ উল্লেখ করে ইন্টারপোলের কাছে ট্রাম্প এবং কয়েকজন মার্কিন কর্মকর্তার গ্রেপ্তারের বিষয়ে আবেদন জানান।

তবে ফ্রান্সভিত্তিক এই আন্তর্জাতিক পুলিশ সংস্থা রাজনৈতিক, সামরিক, ধর্মীয় এবং জাতিভিত্তিক ব্যক্তিদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের ক্ষেত্রে সাংবিধানিক নিষেধাজ্ঞা আছে উল্লেখ করে তেহরানের আবেদন প্রত্যাখান করে দিয়েছে।

বুধবার ইরানের বিচার বিভাগের মুখপাত্র গোলামহোসেইন ইসমাইলি এক প্রেস ব্রিফিংয়ে ঘোষণা দেন , গত বছর ইরানের শীর্ষ কমান্ডার কাসেম সোলাইমানিকে হত্যায় জড়িত থাকায় ডোনাল্ড ট্রাম্পসহ আরও ৪৭জন মার্কিন কর্মকর্তাকে গ্রেপ্তারের দাবি জানিয়েছে তারা।

সাংবাদিকদের তিনি বলেন, যারা কাসেম সোলাইমানিকে হত্যার আদেশ এবং হত্যার মতো অপরাধ করেছে ইসলামিক রিপাবলিক অব ইরান তাদেরকে শাস্তির জন্য কঠোরভাবে অনুসরণ করছে।

গত বছর ৩ জানুয়ারি ইরাকের বাগদাদ বিমানবন্দরের কাছে ইরানের বিপ্লবী গার্ডের বিশেষ বাহিনী কুদ্স ফোর্সের প্রধান কাসেম সোলাইমানীকে ট্রাম্পের নির্দেশে ড্রোন হামলায় হত্যা করা হয়। হত্যার পর বিচারবহির্ভূত হত্যাকান্ড বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত অ্যাগনেস ক্যালামার্ড ওই হত্যাকান্ডকে আন্তর্জাতিক আইনের বিরোধী বলে মন্তব্য করেন।

পোস্টটি শেয়ার করুন