কোমরের মেদ কমাবেন, ঘরে বসেই সম্ভব

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৯:৪৯ পূর্বাহ্ণ, জুলাই ২২, ২০২০

দীর্ঘ ৬ মাসের বেশি সময় ধরে করোনার বিরুদ্ধে লড়াই করছেন বিশ্বের লক্ষ লক্ষ মানুষ। করোনা সংক্রমণ থেকে বাঁচতে প্রায় মাস তিনেক ধরে লকডাউন চলছে। বেশির ভাগ অফিসেরই কাজ-কর্ম চলছে বাড়ি থেকেই। আর বাড়িতে সারাদিন বসে বসে ঘণ্টার পর ঘণ্টা ধরে কাজের ফলে বিশ্রী মেদ জমছে কোমরে বা কোমরের পিছনের দিকে।
কোমরের মেদ ঝরিয়ে ফেলুন এই তিন সহজ কসরতে
কোমরের এই অযাচিত মেদ ঝারানোর উপায়ও নেই কারণ, জিম বন্ধ। সকাল-বিকেল রাস্তায় নিয়মিত জগিংয়ের সুযোগ নেই। ফলে একমাত্র ঘরোয়া শরীরচর্চাতেই কোমরের এই মেদ ঝারানো যেতে পারে। আসুন এমন তিনটি সহজ কসরৎ সম্পর্কে জেনে নেওয়া যাক, যা সহজেই কোমরে মেদ ঝরিয়ে ফেলতে সাহায্য করবে…

রাশিয়ান টুইস্ট:প্রথমে মাটিতে বসে ৪৫ ডিগ্রি হেলে যেতে হবে, তার পর দুই পা সমান ভাবে ভাঁজ করতে হবে। ভাঁজ করা অবস্থাতেই মাটি থেকে দুই পা তুলে রাখতে হবে। এ বার কোমরের উপরের অংশে মোচড় দিতে হবে বা টুইস্ট করতে হবে দু’টি হাত এক সঙ্গে করে। অর্থাৎ, এক বার বাঁ দিক, তারপর ডান দিক ঘুরতে হবে। পা তুলে করতে না পারলে প্রথম প্রথম পা মাটিতে ভাঁজ করা অবস্থায় রেখেও এই কসরৎ করা যাবে। এটি দিনে একটানা ২০ বার করতে হবে।

বাই সাইকেল ক্রাঞ্চেস:প্রথমে মাটিতে শুয়ে তারপর দুই পা ভাঁজ করতে হবে। এ বার মাথা পিঠস-সহ মাটি থেকে তুলতে হবে। এ বার মাথার পেছনে দুই হাত রেখে শরীর ডানে আর বাঁয়ে ঘোরাতে হবে। একই সঙ্গে পা দুটি সাইকেল চালানোর মতো করে ঘোরাতে হবে। মনে রাখবেন, ডান দিকে ঘুরলে বাঁ পা লম্বা হবে, বাঁ দিকে ঘুরলে ডান পা লম্বা হবে। এই ভাবে দিনে একটানা ২০ বার করতে হবে এই কসরৎ।

উড চপার্স:প্রথমে দুই পা সামান্য ফাঁকা করে দাঁড়িয়ে হাঁটু সামান্য ভাঁজ করে এই কসরৎ
করতে হয়। এর জন্য দুই হাত এক সঙ্গে করে ডান দিকের কান বরাবর উপর থেকে বাঁ দিকের নীচে কোমরের পাশে পর্যন্ত ঘুরিয়ে আনতে হবে। হাত নীচে আনার সময় ডান পায়ের হাঁটু ঘুরিয়ে সামান্য ভাঁজ করতে হবে। অনেকটা ঠিক কুড়ুল দিয়ে কাঠ কাটার ভঙ্গির মতো। এই ভাবে এই কসরৎ টানা ২০ বার করার পর উলটো দিকে একই ভাবে আরও ২০ বার করতে হবে

পোস্টটি শেয়ার করুন