চিকিৎসা সেবায় “DrSerial ডটকম”এর যাত্রা শুরু

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৫:০৩ অপরাহ্ণ, জানুয়ারি ১১, ২০২৩

নিজস্ব প্রতিবেদকঃ ডাক্তারের চিকিৎসা সংক্রান্ত সেবা গ্রহণের ক্ষেত্রে, জনগণের ভোগান্তি কমানোর লক্ষ্যে দেশের প্রত্যন্ত অঞ্চল গুলোতেও ইউনিয়ন ও ওয়ার্ড ভিত্তিক কাজ করে যাচ্ছে ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ। ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ এমনভাবে তৈরি করা হয়েছে, যেন একজন রোগী খুব দ্রুত সময়ের মধ্যে যাতায়াত করেই ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণ করতে পারে। প্রতিটি ওর্য়াডে ডাক্তার সিরিয়াল অ্যাপের প্রাথমিক চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলো সমাধানের জন্য ইমারজেন্সি রেসপন্স ফর ডাক্তার নামে একটি করে চিকিৎসা সংক্রান্ত বুথ তৈরি করছে। এই বুথ পরিচালনা করবেন স্থানীয় একজন নারী উদ্দোক্তা।

একজন রোগী বসতবাড়ির পাশেই দিনরাত ২৪ ঘন্টা চিকিৎসা সংক্রান্ত বিষয়গুলো নিয়ে ডাক্তার সিরিয়াল এজেন্ট বুথে সরাসরি এসে রোগ সম্পর্কে পরামর্শ করে সঠিক ডাক্তারের সিরিয়াল নিয়ে কোন প্রকার ঝামেলা ছাড়াই নিশ্চিন্তে সঠিক সময়ে একজন বিশেষজ্ঞ ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণ করতে সক্ষম হবেন।

বর্তমান সময়ে একজন রোগীকে ডাক্তারের চিকিৎসা সেবা গ্রহণের জন্য বিভিন্ন ধরনের হয়রানির শিকার হতে হয়। এখনো রোগীদের অনেক ঝামেলা পাড়ি দিয়ে ডাক্তারের চিকিৎসা গ্রহন করতে হয়। দালালের খপ্পরে পড়ে অনেক রোগী সঠিক চিকিৎসা সেবা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছে প্রতিনিয়ত।

ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপের সেবাসমূহঃ দেশ বিদেশের বিশেষজ্ঞ ডাক্তারের সিরিয়াল। চিকিৎসা, প্রেসক্রিপশন, রিপোর্ট, ভিডিও কলে জরুরী পরামর্শ, জরুরী এম্বুলেন্স, দেশি বিদেশী ঔষধসহ সব ধরনের প্রযুক্তিগত সেবা প্রদান করছেন ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ।

তরুণ উদ্যোক্তা ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপের চেয়ারম্যান ও ইঞ্জিনিয়ার মোঃ আতিকুল্লাহ আরিফ জানান, ডাক্তার সিরিয়াল অ্যাপে দেশের প্রত্যেক নাগরিকের একটি করে চিকিৎসা সংক্রান্ত একাউন্ট থাকবে— এই লক্ষ্যে কাজ করে যাচ্ছে ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড। ডাক্তার সিরিয়াল অ্যাপ বাংলাদেশের মানুষকে চিকিৎসা সেবায় আরও সহজে সম্পৃক্ত করার লক্ষ্যে ডিজিটাল স্মার্ট চিকিৎসা সংক্রান্ত সেবা চালু করেছে। গ্রাম বাংলা সহ সারা দেশের গ্রাহক যেন নির্বিঘ্নে এই ডিজিটাল স্মার্ট যুগে ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপের মাধ্যমে সরাসরি বিশেষজ্ঞ ডাক্তারের সিরিয়াল নিয়ে চিকিৎসা সেবা গ্রহণ করতে পারে। ডিজিটাল স্মার্ট চিকিৎসা সংক্রান্ত সেবা নিশ্চিত করার পাশাপাশি উদ্যোক্তা তৈরি করার ক্ষেত্রে ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড মাঠ পযার্য়ে কাজ করছে।

তিনি আরও বলেন, সারা দেশে ডাক্তারের চিকিৎসা সেবা মানুষের দৌড় গোড়ায় পৌঁছে দেওয়ায় ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ”এর অন্যতম মূল লক্ষ্য। যেখান থেকে মানুষ চিকিৎসা সেবা নিশ্চিতভাবে গ্রহণ করবে। তদুপরি সরকারের ঘোষিত গ্রামকে শহরে উন্নীত করার মহান কাজটিতে ড্রিমার্স আইটি ওয়ার্ল্ডের ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলেই বিশ্বাস করেন বিশিষ্টজনরা। ব্যাপক কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ প্লাটফর্মে। ডিজিটাল চিকিৎসা সেবা এমন একটা কেন্দ্র, যেখান থেকে একজন রোগী বিভিন্ন বিশেষজ্ঞ ডাক্তারের সিরিয়াল, চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন ডকুমেন্টস ও রিপোর্ট অনলাইনে সংরক্ষণ করতে পারবেন। ডাক্তারের সিরিয়াল ও পরামর্শসহ বিভিন্ন সেবাসমূহ একই সফটওয়্যার থেকে পাবেন। সর্বস্তরের মানুষের কাছে চিকিৎসা সেবা পৌঁছে দিতে ২০১৮ সালে উদ্যোগ নেয় ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড। সাধারণ মানুষের জীবনমান উন্নয়ন এবং সেবা প্রাপ্তিকে আরো সহজ করার লক্ষ্যে ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপ আরো বৃহত্তর পরিসরে কাজ করার পরিকল্পনা নিয়ে সামনে দিকে এগিয়ে চলছে।

এ ছাড়া সেবার মান বৃদ্ধির লক্ষ্যে উদ্যোক্তাদের পর্যাপ্ত সুযোগ-সুবিধা প্রদান এবং সেবার সংখ্যা আরো বৃদ্ধির লক্ষ্যে কার্যক্রমের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

তিনি আরও বলেন, প্রযুক্তির কল্যাণে রাষ্ট্রের তৃণমূল পর্যায়ের নাগরিকরা দুইভাবে উপকৃত হচ্ছে। প্রথমত, প্রতিটি ইউনিয়নে তৈরি হচ্ছে নতুন উদ্যোক্তা। দ্বিতীয়ত, তথ্য-প্রযুক্তি নির্ভর সেবার ফলে গ্রামের মানুষ দ্রুত ও কম খরচে বিভিন্ন সরকারি-বেসরকারি সেবা লাভ করছে।

ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপে কারা কারা এজেন্ট হচ্ছে সাংবাদিকদের এমন প্রশ্নে তিনি আরও বলেন,
কম্পিউটার প্রশিক্ষক ও ডিজিটাল স্মার্ট চিকিৎসা দেওয়ার উপযোগী সংশ্লিষ্ট এলাকার যোগ্য তরুণীদের যাচাই-বাছাই করে ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড উদ্যোক্তা হিসেবে নিয়োগ দেয়। ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড ওই উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে ডাক্তার সিরিয়াল ডটকম অ্যাপের এজেন্ট হিসেবে নিয়োগ দিয়ে থাকে। ড্রিমার্স আইটি ওয়ার্ল্ড পর্যায়ক্রমে ডাক্তার সিরিয়াল অ্যাপের উদ্যোক্তাদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের সেবা চালু করছে। সমগ্র বাংলাদেশে অচিরেই ডাক্তার সিরিয়াল অ্যাপের মাধ্যমে, ডাক্তারের চিকিৎসা সেবা পাওয়া যাবে। DrSerial ডটকম অ্যাপ দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে এক পরম বিশ্বস্ততার নাম।

পোস্টটি শেয়ার করুন