দেশে সাক্ষরতার হার ৭৫.৫ শতাংশ

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১২:০৫ পূর্বাহ্ণ, জানুয়ারি ২১, ২০২৩

ট্রিবিউন ডেস্ক: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্টাটিস্টিক্স ২০২০’ অনুযায়ী দেশের সাক্ষরতার হার ৭৫ দশমিক ছয় শতাংশ (১৫ বছরের বেশি)। আর নিরক্ষরতার হার ২৪ দশমিক চার শতাংশ (১৫ বছরের বেশি)।

বৃহস্পতিবার (১৯ জানুয়ারি) এমপি দিদারুল আলমের এক লিখিত প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিকে, দেশে সরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা ৫৩টি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি। এর আগে গতকাল বুধবার জাতীয় পার্টির এমপি সৈয়দ আবু হোসেনের এক লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী এ তথ্য জানান।

মন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী, শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে প্রতিটি জেলায় অন্তত একটি করে বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভঅগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার পরিকল্পনার ফলশ্রুতিতে সরকার ২০০৯ সাল থেকে ২০২২ সাল পর্যন্ত ১৭টি পাবলিক বিশ্ববিদ্যালয়, চারটি মেডিকেল বিশ্ববিদ্যালয় ও ৫৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছে।

এছাড়া, সাতক্ষীরা, শরীয়তপুর, নারায়নগঞ্জ, মেহেরপুর, লক্ষীপুর, ঠাকুরগাঁও, নওগাঁ, বগুড়া ও নাটোর এই ৯ জেলায় পাবলিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার কার্যক্রম চলমান আছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

পোস্টটি শেয়ার করুন