‘বঙ্গবন্ধু কাজী নজরুল ইসলামকে যথাযোগ্য সম্মান দিয়েছেন’

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১২:২৩ অপরাহ্ণ, জানুয়ারি ১৫, ২০২৩

ট্রিবিউন ডেস্কঃ সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ বলেছেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কবি কাজী নজরুল ইসলামকে যথাযোগ্য সম্মান ও মর্যাদা দিয়েছেন।

শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর বাংলামোটরে নজরুল সংগীতের একক ভিডিও অ্যালবাম প্রকাশ ও নজরুল সংগীত শিল্পীদের ডিজিটাল ডিরেক্টরি প্ল্যাটফর্মের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরপরই কাজী নজরুল ইসলামকে কলকাতা থেকে সপরিবারে ঢাকায় এনে জাতীয় কবির মর্যাদায় অভিষিক্ত করেন। অসচ্ছলতার মধ্য দিয়ে বেড়ে ওঠা কবি নজরুল ৭৭ বছরের জীবনে ৩৪ বছর ১২০ দিন নির্বাক ছিলেন। সব মিলিয়ে সাহিত্যচর্চা করতে পেরেছেন মাত্র ২২ বছর। যদি নজরুল দীর্ঘ সময় নির্বাক না থাকতেন এবং অসচ্ছলতার মধ্য দিয়ে বেড়ে না উঠতেন, তবে বাংলা সাহিত্যে তিনি আকাশকে স্পর্শ করতে পারতেন।

নজরুল সংগীত শিল্পী সাদিয়া আফরিন মল্লিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য প্রফেসর সৈয়দ সাদ আন্দালিব।

শুদ্ধ সুরে নজরুল সংগীত পরিবেশনার উপযোগিতা নিয়ে আলোচনা করেন কণ্ঠশিল্পী সুমন চৌধুরী। সর্বাধুনিক রেকর্ডিং কার্যক্রম নিয়ে কথা বলেন সংগীত পরিচালক ইবরার টিপু।

পোস্টটি শেয়ার করুন