বিমানবন্দরে আসছে ডিজিটাল সেবা, সুফল পাবেন প্রবাসীরা

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৭:৪১ অপরাহ্ণ, ডিসেম্বর ১৭, ২০২২

ট্রিবিউন ডেস্ক: ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে যাত্রীদের যাতায়াত সহজ করতে চালু হচ্ছে ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস। এটি চালু হলে যাত্রীরা সরকারের সব মন্ত্রণালয় ও সংস্থার প্রয়োজনীয় সেবা নিতে পারবেন। এর মাধ্যমে প্রবাসীরাও বিমানবন্দরে করণীয় সম্পর্কে সম্যক ধারণা পাবেন। বিমানবন্দরের ভেতরে পরবর্তী কোন দিক দিয়ে কোথায় যেতে হবে তার সব বিবরণ মিলবে। আরেকটি হচ্ছে ভয়েস সুবিধা ব্যবহার করে বাংলা ও ইংরেজিতে মিলবে সুনির্দিষ্ট তথ্য ও নির্দেশনা।

জানা গেছে, বিমানবন্দরের যাত্রী ও প্রবাসীরা সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), স্বাস্থ্য বিভাগ, বাংলাদেশ পুলিশ ও এভসেকের সব সেবা পাবেন। মিলবে ফ্লাইটের হালনাগাদ তথ্য, এয়ারলাইন্সের নাম ও যোগাযোগ, বিমানবন্দরে ব্যবহৃত সকল সাইন, বহনের জন্য নিষিদ্ধ জিনিসপত্রের তালিকা, শুল্ক করের তালিকা, লাগেজের নিয়ম, ইমিগ্রেশন বিধিমালা, গন্তব্য এয়ারপোর্টের বিধিমালা, স্বাস্থ্যবিধি, প্রবাসী কল্যাণ নির্দেশিকা ও সুবিধার তথ্য, এয়ারপোর্টে খাবার, নামাজঘর, কেনাকাটা, ওয়াশরুম, মুদ্রা বিনিময়, ট্যাক্সি, বিমানবন্দরের মানচিত্র। যারা বিদেশযাত্রায় নতুন, তাদের জন্য করণীয় বিশেষ নির্দেশনাও থাকছে ওই অ্যাপসে। তা ছাড়া বিমানবন্দরের বাইরে থাকার সুবিধা সহজ ও সঠিক পদ্ধতিতে জানা যাবে।

যে কোনো মোবাইল ফোনে এই অ্যাপসটি ডাউনলোড করে সেবা পাওয়া যাবে। ফ্লাইট সম্পর্কিত তথ্য, গন্তব্য, বিমানবন্দরের ডেটাসহ নানা ধরনের সেবা মিলবে এতে এমনটি জানিয়েছেন বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম। দেশের বিমানবন্দর সেবায় আধুনিক এই প্রযুক্তি প্রাথমিকভাবে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চালু হচ্ছে। ডিজিটাল এয়ারপোর্ট সার্ভিস এবং ভবনের উচ্চতা নির্ধারণে পৃথক অ্যাপস ইতোমধ্যে প্রস্তুত করেছে বেবিচক। অ্যাপস দুটি যেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করেন, সে লক্ষ্যে সময় চাওয়া হচ্ছে।

পোস্টটি শেয়ার করুন