সারা দেশে করোনা টিকা নেয়ার সংখ্যা ছাড়াল ১১ লাখ

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১২:৪৪ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ১৬, ২০২১

ট্রিবিউন ডেস্ক: দুই দিন কিছুটা ভাটা থাকলেও গেল এক দিনে করোনা টিকার প্রতি আগ্রহ আবার বেড়েছে। গত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ২ লাখ ২৬ হাজার ৬৭৮ জন। গণটিকা প্রয়োগ শুরুর প্রথম সাত দিনেই সারা দেশে টিকা নেয়ার সংখ্যা ছাড়াল ১১ লাখ।

সোমবার সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এদিন সাড়ে ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় টিকা নিয়েছেন ২ লাখ ২৬ হাজার ৬৭৮ জন, যা এক দিনের মধ্যে সর্বোচ্চ।

সবমিলিয়ে টিকা গ্রহীতার সংখ্যা দাঁড়িয়েছে ১১ লাখ ৩২ হাজার ৭১১ জন। এর মধ্যে পুরুষ ৭ লাখ ৭৩ হাজার ৬২৪ জন; নারী ৩ লাখ ৫৯ হাজার ৮৭ জন।

টিকা গ্রহীতার সঙ্গে যোগ হবে আরও ৫৬৭ জন, যাদেরকে গণটিকার আগে গত ২৭ ও ২৮ জানুয়ারি পরীক্ষামূলকভাবে টিকা দেয়া হয়েছিল।

গত ২৪ ঘণ্টায় ২৯ জনসহ এখন পর্যন্ত যারা টিকা নিয়েছেন তাদের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয় ৪৫৫ জনের ক্ষেত্রে। শতাংশের হিসাবে দশমিক শূন্য ৪ শতাংশ।

৭ ফেব্রুয়ারি গণটিকা প্রয়োগ শুরু হলে টানা চার দিন ধরে বাড়তে থাকে গ্রহীতার সংখ্যা। বৃহস্পতিবার ২ লাখ ৪ হাজারের বেশি মানুষ টিকা নেন।

এরপর থেকে টানা দুই দিন কমে টিকা গ্রহীতার সংখ্যা। বৃহস্পতিবারের তুলনায় শনিবার ১০ হাজার কম এবং তার পর দিন পয়লা ফাল্গুন রোববার আরও ২৫ হাজার কম মানুষ নেন টিকা। এই দুই দিন টিকা নেয়া মানুষের সংখ্যা নিম্নমুখী থাকলেও সোমবার বেড়ে রেকর্ড হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার ঢাকার ৪৬টি এবং ঢাকার বাইরে ৯৫৫টি টিকাদান কেন্দ্রে চলে টিকা কার্যক্রম, যেগুলোর প্রতিটিই স্বাস্থ্যকেন্দ্র। সপ্তম দিনও জেলাওয়ারি সবচেয়ে বেশি টিকা দেয়া হয়েছে ঢাকায়। আর সবচেয়ে কম দেয়া হয়েছে বান্দরবান।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, চব্বিশ ঘণ্টায় ঢাকা মহানগরের টিকা নিয়েছেন ২৯ হাজার ৫৫ জন। মোট ঢাকা বিভাগে টিকা নিয়েছেন ১ লাখ ৪৭ হাজার ৫০২ জন। আর রাজধানীতে পাঁচ জনসহ ঢাকা বিভাগে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে ৯ জনের ক্ষেত্রে।

সোমবার চট্টগ্রাম বিভাগে টিকা দেয়া হয়েছে ৫২ হাজার ৭৪৪ জনকে। এদের মধ্যে তিন জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া, তাদের সবাই কক্সবাজার জেলার।

রাজশাহী বিভাগে টিকা নিয়েছেন ২৪ হাজার ৬০ জন। এদের মধ্যে এক জনের শরীরে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া।

খুলনা বিভাগে ২৭ হাজার ৭১০ জনকে টিকা দেয়া হয়। এই বিভাগেও চার জনের মধ্যে দেখা দিয়েছে পার্শ্বপ্রতিক্রিয়া।

বরিশাল বিভাগে টিকা দেয়া হয়েছে ১২ হাজার ১৩১ জনকে। এই বিভাগেও ছয় জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

সিলেট বিভাগে টিকা দেয়া হয়েছে ১৬ হাজার ২২৭ জনকে। এদের মধ্যে তিন জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়।

ময়মনসিংহ বিভাগে টিকা দেয়া হয় ৯ হাজার ৪৫৫ জনকে। এই বিভাগেও মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে দুই জনের মধ্যে।

রংপুর বিভাগে টিকা নিয়েছেন ২১ হাজার ৬১৮ জন। এই বিভাগে এক জনের মধ্যে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দিয়েছে।

পোস্টটি শেয়ার করুন