স্বৈরাচার প্রতিরোধ দিবসে বাংলাদেশ ছাত্রলীগের শ্রদ্ধা নিবেদন

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৪:২৯ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ১৪, ২০২১

ট্রিবিউন ডেস্কঃ ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি তৎকালীন এরশাদ সরকারের মজিদ খান শিক্ষানীতির প্রতিবাদ করতে গিয়ে পুলিশের গুলিতে নিহত শহীদদের স্মরণে ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ উপলক্ষে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে বাংলাদেশ ছাত্রলীগ।

রবিবার (১৪ ফেব্রুয়ারি) সকাল ৯টার দিকে বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি আল-নাহিয়ান খান জয় ও সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য্যের নেতৃত্বে শিক্ষা ভবন মোড়ে অবস্থিত শিক্ষা অধিকার চত্বরে সংগঠনের বিভিন্ন স্তরের নেতাকর্মী শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেনসহ কেন্দ্রীয়, বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন ইউনিটের নেতাকর্মী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৮২ সালে বাংলাদেশের তৎকালীন স্বৈরশাসক হুসেইন মুহম্মদ এরশাদ সরকার একটি শিক্ষানীতি প্রণয়ন করে যার পরিপ্রেক্ষিতে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি সেই শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিবাদ সমাবেশ ও বাংলাদেশ সচিবালয়ে স্বারকলিপি দেয়ার কর্মসূচি গ্রহণ করেন। সেই প্রতিবাদ সমাবেশে পুলিশ টিয়ার গ্যাস, জল কামান ও গুলি বর্ষণ করে। যার ফলে জাফর, জয়নাল, মোজাম্মেল, আইয়ুব, কাঞ্চন, দিপালীসহ বেশ কয়েকজন শিক্ষার্থী নিহত হন। অসংখ্য শিক্ষার্থী আহত ও গ্রেফতারের শিকার হন। আন্দোলনের মুখে পরবর্তীতে শিক্ষানীতিটি স্থগিত করা হয়। তখন থেকে ১৪ ফেব্রুয়ারি দিনটিকে ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ হিসেবে পালন করা শুরু হয়।

পোস্টটি শেয়ার করুন