প্রধানমন্ত্রীর শেখ হাসিনার ঈদ উপহার; দেড় লাখেরও বেশি মানুষের স্থায়ী ঠিকানা

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১১:৪২ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০২২

সম্পাদকীয়ঃ ভূমি ও গৃহহীনদের জমি ও বাড়ি দিয়ে বিশ্বে অনন্য উচ্চতায় বাংলাদেশ সরকার। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নিজস্ব তত্ত্বাবধানে এই প্রকল্প চলমান। যে ঘর দেওয়া হচ্ছে এগুলো স্বামী-স্ত্রীর যৌথ নামে দেওয়া হচ্ছে। যার স্বামী নেই সেক্ষেত্রে স্ত্রীর নামে দেওয়া হচ্ছে।

প্রধানমন্ত্রী যে প্রায় ৩৩ হাজার ঘর হস্তান্তর করেছেন মঙ্গলবার। এতে প্রায় দেড় লাখ মানুষ যাদের একটি ঠিকানা ছিল না, দাঁড়ানোর জায়গা ছিল না, তারা একদিনে আশ্রয় পেলো।

মুজিববর্ষে একটি মানুষও গৃহহীন থাকবে না—প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত ইচ্ছা এটি। আর সে ইচ্ছা বাস্তবায়ন হচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্পের মাধ্যমে। গৃহহীন ও ভূমিহীনদের জন্য সারাদেশে তৈরি হচ্ছে ঘর।

প্রথম ও দ্বিতীয় ধাপে ১ লাখ ১৭ হাজার ২৯টি ঘর নির্মাণের পর তৃতীয় ধাপে নির্মাণাধীন একক ঘরের সংখ্যা ৬৫ হাজার ৬৭৪টি। এর মধ্যে ৩২ হাজার ৯০৪টি হস্তান্তর করা হয়েছে মঙ্গলবার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে দেশের চার উপজেলায় ভার্চুয়ালি যুক্ত হয়ে এসব ঘর হস্তান্তর করেন। ফলে আরও দেড় লাখেরও বেশি মানুষ পেলো নিজের স্থায়ী একটি ঠিকানা।

এই প্রকল্পের আওতায় প্রথম পর্যায়ে ২০২১ সালের ২৩ জানুয়ারি ৬০ হাজার ১৯১টি ঘর, ২০ জুন ৫৩ হাজার ৩০০টি ঘর হস্তান্তর করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় পর্যায় থেকে তৃতীয় ধাপের এ ঘরগুলোর নকশা ও পরিকল্পনায় পরিবর্তন আনা হয়েছে। যার ফলে ঘরগুলো অধিক টেকসই ও দুর্যোগ সহনীয় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এতে প্রতিটি ঘর নির্মাণে বাজেট বৃদ্ধি পেয়েছে প্রায় ৯০ হাজার টাকা।

মুঃ আতিকুর রহমান সুমন
সম্পাদক
চাঁপাই ট্রিবিউন (www.chapaitribune.com)

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রথম সমাবর্তন ২ জুন

পোস্টটি শেয়ার করুন