‘এটিও’ নিয়োগে প্রাথমিক সহকারী শিক্ষকদের আবেদনের সুযোগ

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১২:৫৬ পূর্বাহ্ণ, নভেম্বর ১২, ২০২৩

ট্রিবিউন ডেস্ক: সম্প্রতি সরকারি কর্ম কমিশনের (পিএসসি) অধীনে সহকারী উপজেলা/থানা শিক্ষা অফিসার (এটিইও) নিয়োগ নিয়ে সৃষ্ট জটিলতার অবসান হয়েছে। এই পদে নতুন নিয়োগ পাওয়া প্রাথমিক শিক্ষকরাও এখন আবেদন করতে পারবেন। শীঘ্রই নতুন করে আবেদন গ্রহণ শুরু হবে।

বৃহস্পতিবার (৯ নভেম্বর) সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সংশ্লিষ্ট শাখার কর্মকর্তারা এসব তথ্য জানান।

পিএসসি’র সূত্র থেকে জানা যায় ,গত বুধবার (৮ নভেম্বর) এটিও পদে নিয়োগের বিষয়টি নিয়ে সভা হয়েছে। উচ্চপর্যায়ের মতামতের ভিত্তিতে আবেদন নিয়ে যে জটিলতা ছিল তার নিরসনও হয়েছে। প্রাথমিক বিদ্যালয়ের নতুন নিয়োগ পাওয়া সহকারী শিক্ষকরাও আবেদন করতে পারবেন।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক পিএসসির এক কর্মকর্তা বলেন, আবেদনের ঘরে দুই বছরের অভিজ্ঞতা চাওয়ার ঘরটি সরিয়ে দেওয়া হবে। যেকোনো সময় নতুন করে আবেদন গ্রহণের নোটিশ দেওয়া হতে পারে। এতে যারা আগে আবেদন করেছেন তাদের নতুন করে আবেদন করার আর প্রয়োজন হবে না।

জানা গেছে, প্রাথমিক বিদ্যালয়ে নিয়োগ পাওয়া নতুন শিক্ষকরা এটিও পদে আবেদন করতে পারবেন কি না, তা নিয়ে জটিলতার সৃষ্টি হয়েছিল। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের হস্তক্ষেপে এক দফা জটিলতার নিরসন হলেও পরবর্তীতে ফের জটিলতা তৈরি হয়। শেষ পর্যন্ত বিষয়টি আদালত পর্যন্ত পৌঁছায়। এ বিষয়ে উচ্চপর্যায় থেকে মতামত পাওয়ায় এটিও পদে নিয়োগ নিয়ে আলোচনা করতে সভা ডাকা হয়েছিল।

পরবর্তীতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বলা হয়, নতুন নিয়োগ পাওয়া শিক্ষকরাও এটিইও পদে আবেদন করতে পারবেন। গত ১৭ জুলাই মন্ত্রণালয় থেকে এ বিষয়ে পিএসসিকে চিঠি পাঠানো হয়। মন্ত্রণালয়ের উপসচিব মো. আব্দুল মালেক ওই চিঠিতে স্বাক্ষর করেন।

পিএসসিতে পাঠানো ওই চিঠিতে বলা হয়, ‘প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের গেজেটেড অফিসার ও নন-গেজেটেড কর্মচারীদের নিয়োগ বিধিমালা ১৯৮৫ (সংশোধিত ১৯৯৪), বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের ২০১৫ ও ২০১৮ সালের একই পদের নিয়োগ বিজ্ঞপ্তি এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের সরকারি চাকরি নিয়োগের শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ (বিশেষ বিধান) বিধিমালা, ২০০৩ যাচাই করে পিএসসির প্রকাশিত এটিইও পদে নিয়োগ যোগ্যতার শর্ত সংক্রান্ত জটিলতা অবসান ও বিজ্ঞপ্তি সংশোধনের প্রয়োজন হলে, সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে চিঠির প্রেক্ষিতে, আবেদন নির্দেশিকা থেকে দুই বছরের অভিজ্ঞতা থাকার বাধ্যবাধকতা তুলে দেয় পিএসসি। ফলে বিভাগীয় কোটায় পূরণযোগ্য ১৫৯ পদে এটিইও নিয়োগে ১ জুলাই থেকে অনলাইনে যে আবেদন শুরু হয়েছিল তাতে নতুন নিয়োগ পাওয়া শিক্ষকরাও আবেদন করার সুযোগ পান। ৩১ জুলাই পর্যন্ত এ পদে আবেদন প্রক্রিয়া চলার কথা ছিল।

পোস্টটি শেয়ার করুন