ব্রাত্য বসু’র হুব্বা ঢাকায় কি তবে ডাব্বা মারলো!

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১১:২৫ অপরাহ্ণ, জানুয়ারি ২০, ২০২৪

ট্রিবিউন ডেস্ক : আগে দেখা যেতো – ছোটবেলায় যখন বাচ্চাদের পড়া মুখস্ত হতে চাইতো না, তখন মায়েরা বলতো দুলে দুলে ছন্দ করে পড়, দেখবি পড়া তাড়াতাড়ি মুখস্ত হবে। আসলে এই গোটা পৃথিবীটাই ভিন্ন ভিন্ন ছন্দে চলে। ছন্দ না থাকলে হাজারও অলঙ্করণ করলেও সেটা বেমানান হয়ে যায়। ঠিক যেমন হলো কলকাতার নির্মাতা অভিনেতা ব্রাত্য বসুর চলচ্চিত্র ‘হুব্বা’তে।

সুপ্রতিম সরকারের লেখা বই থেকে হুগলির কুখ্যাত গুন্ডা হুব্বা শ্যামলকে নিয়েই মূলত এই ছবির গল্প। তার ধরা পড়া, অপরাধী হওয়া, প্রথম প্রেম, দুটো বিয়ে, খুন, রাজনৈতিক নেতার হয়ে কাজ করা – সবটাই বলা আছে। শুধু নেই গল্প! যেটা মানুষ দেখতে চায়। বেমানান রঙের কাগজ দিয়ে বানানো কোলাজ ‘হুব্বা’।

মোশাররফ করিমের মতো একজন অসাধারণ অভিনেতা এবং ওনার সঙ্গে থাকা প্রত্যেকের দারুণ অভিনয়ও এই ছবিটিকে দাঁড় করাতে পারেনি। একের পর এক অযাচিত গালাগালি, পাঞ্চ লাইন যেনো মাথা ধরিয়ে দেয়। তবে কিছু জায়গার কমিক টাইমিং খারাপ ছিল না।

ছবির মিউজিক, ক্যামেরার কাজ দেখে মনে হয় পেশাদারিত্বের অভাব। ছবিতে দেখার মতো অভিনয় করেছে হুব্বার ছোটবেলার চরিত্রের শিল্পী গম্ভীরা ভট্টাচার্য। এছাড়াও হুব্বার ডান হাত হিসেবে অনুজয় চট্টোপাধ্যায়ের অভিনয়ও চোখে লাগার মতো। অন্যদিকে ইন্দ্রনীল সেনগুপ্ত এতটাই আড়ষ্ট, যা দেখে বিরক্ত লাগে।

আড়াই ঘণ্টার এই ছবিটি বসে দেখতে দেখতে বিরক্তিভাব আসতে বাধ্য। গল্পের শুরুতে একটা ছন্দ থাকলেও, আধ ঘণ্টা যেতে না যেতেই সেই ছন্দ হারিয়ে ফেলে। তবে যদি শুধু মোশাররফ করিমের অভিনয় দেখার জন্য যদি কেউ ছবিটি দেখতে চান, তবে দেখতে পারেন ব্রাত্য বসু পরিচালিত ‘হুব্বা’। তবে কলকাতার পাশাপশি একই দিনে ঢাকায় মুক্তি পাওয়া ছবিটি যে ডাব্বা মারবে – সেটা দর্শক খরা থেকেই স্পষ্ট হয়ে ওঠেছে।

পোস্টটি শেয়ার করুন