অভিষেকেই তিন উইকেট আর গতির ঝড় তুলে প্রশংসিত নাহিদ রানা

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৪:৫৩ পূর্বাহ্ণ, মার্চ ২৩, ২০২৪

ট্রিবিউন ডেস্ক: সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বাংলাদেশের ১০৩তম ক্রিকেটার হিসেবে টেস্ট অভিষেক হয়েছে চাঁপাইনবাবগঞ্জের নাহিদ রানার। অভিষেকেই তিন উইকেট নিয়ে আর আর গতির ঝড় তুলে প্রশংসিত তিনি।

গতকাল শুক্রবার অধিনায়ক নাজমুল হোসেন শান্ত তার হাতে তুলে দেন কাঙ্ক্ষিত টেস্ট ক্যাপ। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট আঙিনায় পা রেখেই তিন উইকেট শিকার করেন তিনি। তরুণ এই পেসার টেস্ট দলে ডাক পাওয়ার প্রতিক্রিয়ায় বলেছিলেন গতি আর বাউন্স দিয়ে প্রতিপক্ষকে ভড়কে দিতে চান। যে কথা সেই কাজ। অভিষেক টেস্ট খেলতে নামা নাহিদ রানা শুরুর দিকে এলোমেলো বোলিংয়ে দেদারসে রান দিলেও শেষ বেলায় ভয়ঙ্কর হয়ে উঠলেন। তরুণ এই পেসারের তোপেই শেষ পর্যন্ত বেশিদূর এগোতে পারল না সফরকারীরা। ৬৮ ওভার ব্যাট করে ২৮০ রানে থেমেছে লঙ্কানদের ইনিংস। সমান ১০২ রানের ইনিংস খেলেছেন ডি সিলভা ও কামিন্দু মেন্ডিস। সিলেটে এসে দলের দুই দিনের অনুশীলনে দারুণ গতি আর আগ্রাসন দিয়ে জয় করেন কোচের মন।

২১ পেরুনো চাঁপাইনবাবগঞ্জের পেসারকে একদম টেস্টে নামিয়ে দিতে তাই দ্বিধা করেনি বাংলাদেশ দল। নাহিদের প্রথম শ্রেণির অভিজ্ঞতা অতটা সমৃদ্ধ নয়। ১৫ টেস্টে স্রেফ ২১.৯২ গড়ে নিয়েছেন ৬৩ উইকেট। ছোট্ট ক্যারিয়ারেই পাঁচ উইকেট নিয়েছেন ৩ বার। জাতীয় লিগ দিয়ে আলো কাড়ার পর গত বিপিএলে নজর কাড়েন নাহিদ। ঘণ্টায় প্রায় ১৫০ কিলোমিটার ছুঁইছুঁই গতি তোলে সাড়া ফেলে দেন দীর্ঘকায় পেসার।

ইবাদত হোসেন, তাসকিন আহমেদদের অনুপস্থিতিতে তাকে টেস্ট স্কোয়াডে নিয়ে নেয় বাংলাদেশ দল। সিলেটে এসে দুই দিনের অনুশীলনে নিজের সামর্থ্যরে প্রমাণ কোচের কাছে দেন নাহিদ। নেটে বাড়তি বাউন্স, গতি দিয়ে একাদশের দাবি জানিয়ে রাখেন ডানহাতি পেসার। ১৮ বছর বয়সে প্রথম ক্রিকেট বলে খেলা শুরু করেন নাহিদ। পরিবারের ইচ্ছার বিরুদ্ধে লড়ে ক্রিকেট খেলার তীব্র তাড়না থেকে ধাপে ধাপে এগুতে থাকেন তিনি।

বয়সভিত্তিক ধাপ, জাতীয় লিগ, এইচপি পেরিয়ে খুঁজে নেন নিজের চলার পথ। শ্রীলঙ্কার বিপক্ষে সিলেটে ঘাসের ছোঁয়া থাকা উইকেটে অভিষেক হলো নাহিদের। তার সামনে নিজেকে মেলে ধরার দারুণ সুযোগ।

পোস্টটি শেয়ার করুন