আগামী দুই-তিন বছরে পাঁচ লাখ কর্মী যাবে মালয়েশিয়ায়

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ৩:৪৬ পূর্বাহ্ণ, এপ্রিল ১৮, ২০২৩

ট্রিবিউন ডেস্ক: আগামী ২-৩ বছরের মধ্যে মালয়েশিয়ায় প্রায় পাঁচ লাখ নতুন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হবে বলে জানিয়েছে কুয়ালালামপুরে বাংলাদেশ হাইকমিশন।

গত শনিবার হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০২১ সালের ১৯ ডিসেম্বর বাংলাদেশ-মালয়েশিয়া দ্বিপক্ষীয় সমঝোতা স্মারক স্বাক্ষরের পর মালয়েশিয়া সরকার বাংলাদেশ থেকে নতুন কর্মী নিয়োগের ওপর চার বছর আগে জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেয়। ২০২২ সালে আগস্টে মালয়েশিয়ায় বাংলাদেশি নতুন কর্মী নিয়োগ শুরু হয়।

সর্বশেষ তথ্য অনুযায়ী, মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রণালয়ের অধীনে লেবার ডিপার্টমেন্ট ৮ হাজার ৭২৭টি নিয়োগের ডিমান্ডের বিপরীতে ৩ লাখ ৫৮ হাজার ৮৯২ জন বাংলাদেশি নতুন কর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে। ইতিমধ্যে ১ লাখ ৩৪ হাজার ৫৯৫ নতুন কর্মী মালয়েশিয়ায় পৌঁছেছে। বাকি প্রায় ২ লাখ ২৫ হাজার কর্মীর বিষয় প্রক্রিয়াধীন। এই ধারা অব্যাহত থাকলে আগামী ২-৩ বছরের মধ্যে মালয়েশিয়ায় প্রায় পাঁচ লাখ নতুন বাংলাদেশি কর্মীর কর্মসংস্থান হবে।

এতে বলা হয়, মালয়েশিয়ায় যাওয়ার পর কিছুসংখ্যক বিদেশি কর্মী সঠিক কাজ পাচ্ছেন না বলে বিভিন্ন সংবাদমাধ্যম, সোশ্যাল মিডিয়া ও ব্যক্তিগত সোর্স থেকে জানা গেছে। তার মধ্যে কিছুসংখ্যক বাংলাদেশি কর্মীও সমস্যায় পড়েছেন বলে বাংলাদেশ হাইকমিশন অবহিত হয়েছে। এ বিষয়ে হাইকমিশন নিজস্ব উদ্যোগে এবং মালয়েশিয়া কর্তৃপক্ষের সহায়তায় ত্বরিত ব্যবস্থা গ্রহণ করে সমস্যা সমাধানের পদক্ষেপ নিয়েছে এবং কিছুসংখ্যক কর্মীর কাজ প্রদানে নিয়োগকর্তাকে বাধ্য করতে সমর্থ হয়েছে। বাকি কর্মীদের নতুন নিয়োগকর্তার অধীনে নিয়োগের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

পোস্টটি শেয়ার করুন