তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে স্কুল বন্ধ: মাউশির নির্দেশনা

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১০:২৪ অপরাহ্ণ, জানুয়ারি ১৭, ২০২৪

ট্রিবিউন ডেস্ক: দেশে দিন দিন শীতের তীব্রতা বাড়ছে। এতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হচ্ছে। অতি ঠান্ডার কারণে শিশু থেকে শুরু করে বিভিন্ন বয়সের মানুষ নানা রোগে আক্রান্ত হচ্ছে। শীতের তীব্রতার কারণে প্রাথমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের স্কুল বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছে। নির্দেশনা অনুযায়ী-যেসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নামলে সেখানকার স্কুল বন্ধ রাখতে হবে।

গতকাল মঙ্গলবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করা হয়েছে। যদিও মন্ত্রণালয় থেকে প্রথমে তাপমাত্রা ১৭ ডিগ্রির নিচে থাকলে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা দেওয়া হয়েছিল। পরে তা সংশোধন করা হয়।

মাউশির সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এসএম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়-দেশের বিভিন্ন জেলায় তীব্র শৈত্যপ্রবাহ প্রবাহিত হচ্ছে। এতে শিক্ষার্থীদের শিক্ষার স্বাভাবিক কার্যক্রম ব্যাহত হচ্ছে। ফলে যেসব জেলায় তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে নেমে যাবে, সেসব জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ব্যবস্থা নিতে হবে। এ ক্ষেত্রে আঞ্চলিক উপপরিচালকরা সংশ্লিষ্ট জেলার জেলা শিক্ষা কর্মকর্তার সঙ্গে আলোচনা করে এ স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা দেবেন। তাপমাত্রা ১০ ডিগ্রি বা তার বেশি না হওয়া পর্যন্ত শ্রেণি কার্যক্রম বন্ধ রাখার নির্দেশনা দিতে হবে।

মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এখন রাতে তাপমাত্রা অনেক সময় ১০ ডিগ্রির নিচে নেমে আসে। এটা হিসাব করে সংশ্লিষ্ট জেলাগুলোতে কোনো নির্দেশনা দেওয়া যাবে না। শুধু দিনের তাপমাত্রা ১০ ডিগ্রির নিচে থাকলে সংশ্লিষ্ট জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা যাবে।

পোস্টটি শেয়ার করুন