প্রাথমিক বিদ্যালয়ের সৌন্দর্য্যবর্ধন শিশুর মানসিক বিকাশে অন্যতম সহায়ক

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২৩

আসমা খাতুন: সুন্দর সাজানো- গোছানো পরিবেশ, পরিচর্যা, পর্যাপ্ত আলো বাতাসে যেমন ছোট ছোট চারা গাছ মহীরুহে আবির্ভূত হয় তেমনি শিশুর সার্বিক বিকাশে প্রয়োজন সুস্থ, সুন্দর, নির্মল পরিবেশ আর নিবিড় যত্ন। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর বলেছেন “হাওয়া খেলে পেট ভরে না আহার করলে ভরে, তবে আহার কে হজম করার জন্য মাঝে মাঝে হাওয়া খাওয়া প্রয়োজন।”

তাই শিক্ষা বলতে শুধু পাঠ্যপুস্তক পাঠই নয় বরং শিশুর পূর্ণাঙ্গ মানসিক বিকাশের জন্য বিদ্যালয়ের সৌন্দর্য বর্ধন ও আনন্দ দিয়ে পাঠ প্রয়োজন। এছাড়া সুন্দর নিরাপদ পরিবেশই পারে শিশুর স্বপ্ন নির্মাণে অগ্রণী ভূমিকা পালন করতে। অনুকূল পরিবেশ পেলে অজানাকে জানার নব আনন্দে নব দিগন্ত জুড়ে ডানা মেলে উড়ে বেড়াবে শিশুর কৌতুহলী মন।

বর্তমানে শিশুর মানসিক বিকাশসহ অজানাকে জানার লক্ষ্যে প্রতিটি বিদ্যালয়ে নির্মল, আনন্দঘন শিশু বান্ধব পরিবেশ সৃষ্টিতে সকল শ্রেণীকক্ষ সুসজ্জিত করা হয়েছে। যা শিশুর মানসিক বিকাশে অন্যতম সহায়ক। শিশুর অসীম কৌতুহল, মানবিক বৃত্তির সুষ্ঠু বিকাশ সাধনের সূচনা পরিবারেই প্রথম শুরু হলেও বিদ্যালয়েই সর্বপ্রথম হাতে-কলমে বিকশিত হওয়ার সুযোগ সৃষ্টি হয়। তাই প্রাথমিক বিদ্যালয়ই শিশুর উন্নত জীবনের স্বপ্ন বুননের আঁতুর ঘর। যে শিশুর হাতেই বর্তাবে আগামী দেশের স্বপ্ন নির্মাণের গুরুত্বপূর্ণ দায়িত্ব।

এইসব শিশুর আগামীর কথা বিবেচনায় গোমস্তাপুর উপজেলা প্রশাসন প্রাথমিক বিদ্যালয় সৌন্দর্য বর্ধনের লক্ষ্যে বিভিন্ন জাতের গাছের চারা ও ফুল গাছ রোপন করা সহ শ্রেণিকক্ষের মনোরম পরিবেশের জন্য কাজ করে যাচ্ছে। শিশুরা যাতে করে দেশপ্রেমের চেতনায় উজ্জীবিত হয়ে পাঠ্য বইয়ের পাশাপাশি অন্য বই পড়ায় আগ্রহী হয় এবং শিশুকাল থেকেই দেশের সঠিক ইতিহাস সম্পর্কে জানতে পারে এজন্য বঙ্গবন্ধু কর্নার ও মুক্তিযোদ্ধা পাঠাগার স্থাপন করার লক্ষ্যে পরামর্শ সহ সহযোগিতা প্রদান করা হচ্ছে।

এছাড়াও উপজেলার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে সততা স্টোর চালু রাখার বিষয়ে নির্দেশনা প্রদানসহ সহযোগিতা অব্যাহত রয়েছে। এর মূল কারণ শিশু বয়স থেকেই একটি শিশু সততার মাঝে যেন বেড়ে ওঠে। বিদ্যালয়ে দৃষ্টি নন্দন পরিবেশ, সাহিত্য ও সাংস্কৃতিক চর্চা, আনন্দের ছলে মানসম্মত শিক্ষা নিশ্চিতকরণ লক্ষ্যে আগামীর প্রজন্মের জন্য নির্মল, সুন্দর নিরাপদ পরিবেশ সর্বাগ্রে প্রয়োজন। তাহলেই প্রতিটি শিশুর পরিপূর্ণ মানসিক বিকাশ সম্ভব হবে। আর স্বপ্নের বাংলাদেশ হবে নির্মল, নিরাপদ স্মার্ট বাংলাদেশ।

লেখক:
উপজেলা নির্বাহী কর্মকর্তা
গোমস্তাপুর, চাঁপাইনবাবগঞ্জ।

পোস্টটি শেয়ার করুন