জনশুমারির দুই লাখ ট্যাব তুলে দেওয়া হবে শিক্ষার্থীদের হাতে

Chapai Chapai

Tribune

প্রকাশিত: ২:০৭ অপরাহ্ণ, ফেব্রুয়ারি ২২, ২০২৩

ট্রিবিউন ডেস্ক: ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর জন্য কেনা দুই লাখ ট্যাব প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাচ্ছে মাধ্যমিক ও সমমানের শিক্ষার্থীরা।

গত বছরের মে মাসের শেষ নাগাদ ৪৪৭ কোটি ৭৭ লাখ ৭৭ হাজার ৬৭০ টাকা ব্যয়ে ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ প্রকল্পের আওতায় তিন লাখ ৯৫ হাজার ট্যাব কেনে সরকার। প্রায় আট মাস ধরে এসব ট্যাব পরিসংখ্যান ব্যুরোতে (বিবিএস) অলস পড়ে থাকায় এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানা গেছে।

বিবিএস সূত্রে জানা যায়, দেশে প্রথমবারের মতো ডিজিটাল পদ্ধতিতে জনশুমারি ও গৃহগণনার জন্য গত বছর তিন লাখ ৯৫ হাজার ট্যাব কেনে সরকার।গেল বছরের ১৫ জুন শুরু হয় জনশুমারির কাজ। শেষ হয় ২১ জুন। কিন্তু কাজ শেষ হয়ে যাওয়ার পর ট্যাবগুলো ঢাকার আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে অলস পড়ে আছে।

বিপুল টাকায় কেনা এসব ট্যাব সঠিক ব্যবহারের জন্য প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মাধ্যমিক ও সমমানের শিক্ষার্থীদের দেওয়ার সিদ্ধান্ত হয়।

বিবিএস সূত্রে আরও জানা গেছে, প্রতিটি ট্যাব সর্বাধুনিক মানের। ৩২ গিগাবাইট র‍্যামের ট্যাবগুলোর কনফিগারেশন উঁচু মানের।এই ট্যাব দিয়ে শিক্ষার্থীরা টাইপিং, ডকুমেন্টেশন, প্রেজেন্টেশন বানাতে পারবে খুব সহজেই।তবে কী পদ্ধতিতে কোন জেলার শিক্ষার্থীদের এই ট্যাবগুলো বিতরণ করা হবে, তা এখনো নির্ধারণ করা হয়নি বলে জানায় বিবিএস।

পোস্টটি শেয়ার করুন